সপ্তক সাহিত্য চক্র’র প্রকাশনায় প্রকাশিত হতে যাচ্ছে তারুণ্যের ছোটকাগজ উড়াল। উড়ালের প্রথম বৈঠক অনুষ্ঠিত হয় ৫ নভেম্বর ২০২১ তারিখ শুক্রবার সকাল ১১.০০ টায়। বৈঠক অনুষ্ঠিত হয় সপ্তক সাহিত্য চক্র’র সাধারণ সম্পাদক শিকদার ওয়ালিউজ্জামান এর কলেজ পাড়ার শহীদ মনির কুঠিরের বাসায়।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কবি সুদেব চক্রবর্তী। সূচনা বক্তব্য রাখেন সপ্তক সম্পাদক শিকদার ওয়ালিউজ্জামান। উড়াল পত্রিকার পরবর্তী কার্যক্রম আর উড়াল পাঠ চক্র বিষয়ে দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন উড়াল সম্পাদক নিষাদ নয়ন। বক্তব্যে উঠে আসে উড়ালের প্রথম সংখ্যার জন্য লেখা জমা দেওয়ার শেষ সময় ৫ ডিসেম্বর ২০২১। উড়ালের মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হবে সপ্তক সাহিত্য চক্র আয়োজিত ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে অনুষ্ঠিতব্য বিজয়েী পঞ্চাশ বছর পালন অনুষ্ঠানে।

উড়ালে প্রকাশিত হবে তরুণদের কবিতা, গল্প, প্রবন্ধ, ছড়া এবং তাদের চিন্তা থেকে উঠে আসা বিভিন্ন বিষয়। কেবল মাগুরা নয়, সারা দেশের স্কুল-কলেজ পড়ুয়া প্রতিশ্রুতিশীল শিক্ষার্থীদের সাহিত্যচিন্তার প্লাটফর্ম উড়াল। অনুষ্ঠানে সুচিন্তামূলক আরো বক্তব্য রাখেন মাগুরা ইউনিটের ভ্রাম্যমান লাইব্রেরি কর্মকর্তা মোশাররফ হোসেন রাজু, জলসিঁড়ি সম্পাদক কমল হাসান এবং’পরিবর্তনে আমরাই’ ও ‘মাগুরা আদর্শ বিতর্ক সংঘ’ (এমআইডিএস)’র প্রতিষ্ঠাতা নাহিদুর রহমান দুর্জয়। উড়ালের তরুণ লিখিয়েদের মধ্যে মতামত দান আর কবিতা পাঠ করেন আব্দুস সেলিম, প্রমা পূজা, তানজুম নিবিড়, সুরাইয়া দিশা, রাবেয়া বসরী ও মাহাথির মোহাম্মদ।

মন্তব্য: