দীঘি মাগুরা জেলার শালিখা উপজেলার আড়পাড়া ইউনিয়নের একটি গ্রাম। এখানে রয়েছে শতবর্ষী ঈদগাহ ময়দান। এটি প্রতিষ্ঠিত হয় ১৮৮৯ সালে। উদ্যোক্তারা ছিলেন- এই গ্রামের হাতেম বিশ্বাস, মঙ্গল বিশ্বাস, ছায়েম বিশ্বাস, ইয়াসিন বিশ্বাস এবং পার্শ্ববর্তী পুখরিয়া গ্রামের আফতাব বিশ্বাস। এরাই মূলত জমি দান করেছিলেন এবং আফতাব বিশ্বাস ছিলেন প্রতিষ্ঠাতা সভাপতি।

এখানে প্রথম ইমামতি করেন মাওলানা আজিজুর রহমান। তারই বংশধরেরা এখানে ইমামতি করে আসছেন৷ বর্তমানে ইমাম হিসেবে ঈদের জমায়েত পরিচালনা করেন কুষ্টিয়া বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. ফারুখ আহমেদ।

এখানে এগারোটি গ্রামের মানুষ ঈদের নামাজ আদায় করেন৷ এজন্য এটাকে এগারো পল্লী ঈদগাহ ময়দান বলা হয়। গ্রামগুলো হলো- দীঘি, শ্রীহট্ট, গোপালগ্রাম, কুমোরকুটা, পুখরিয়া, আনন্দনগর, আটিরভিটা, জুনারী, রায়জাদাপুর, বেঘোলা এবং কৃষ্ণপুর। এখানে ঈদের সময় ১০ হাজারেরও বেশি মানুষ নামাজ আদায় করে।

ঈদগাহ ময়দানের জমির পরিমাণ ১.২৬ একর। এর পেছনে রয়েছে মসজিদ, হেফজখানা, মাদ্রাসা ও গোরস্থান। গোরস্থানের জমির পরিমাণ ১.৭ একর। সামনে রয়েছে দৃষ্টিনন্দন গেট। যেটি নির্মাণ করতে ব্যয় হয়েছে ১৬/১৭ লক্ষ টাকা।

পথ নির্দেশঃ মাগুরা- যশোর মহাসড়কে আড়পাড়া নামক স্থান থেকে পূর্বদিকে, শালিখা রোডে, আড়পাড়া থেকে ৩ কি.মি. দুরত্বে দীঘি ঈদগাহ ময়দান।

https://youtu.be/Y4DmNEn12Nc
মন্তব্য: