1. স্মরণীয় বরণীয়

অতুল প্রসাদ শিকদার (১৯৪৬-)

অতুল প্রসাদ শিকদার ১৯৪৬ সালে ভাদ্র মাসে (রবিবার) জন্মাষ্টমী তিথিতে মাগুরা জেলার শালিখা উপজেলাধীন চতিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম বিজয় প্রসাদ শিকদার। অতুল প্রসাদ শিকদার যাত্রা, পালার নাট্যকার, অভিনেতা ও যাত্রাদল সংগঠক হিসেবে সুপরিচিত ব্যক্তিত্ব। অতুল প্রসাদ শিকদার ১৯৬১ সালে ম্যাট্রিক পাস করেন। সংসারজীবনে তিনি একপুত্র ও তিন কন্যা সন্তানের জনক। 

অতুল প্রসাদ শিকদার এর প্রকাশিত গ্রন্থ : নদের চাঁদের ঘাট (উপন্যাস); পল্লীগীতার্ঘ (২০০৯); একতারা গীতার্য্য (২০০৯); ‘জাগরণ (২০০৮); দেশ মাতৃকা (২০০০) ইত্যাদি।

তাঁর রচিত নাটক : বরাডাকাত; কারবালার কান্না; রমজানের চাঁদ; যাত্রামােদীমহলে সমাদর লাভ করে। তাঁর রমজানের চাঁদ নাটকটি ‘মানুষ’ নামে তারই প্রচেষ্টায় গঠিত চৈতালী অপেরা’ কর্তৃক বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হয়। তাঁর প্রতিষ্ঠিত আরাে একটি যাত্রাদল অনাথ বন্ধু অপেরা এবং তাঁর রচিত আরেকটি নাটক ‘হারানাে মেয়ে’।

বর্তমানে অতুল প্রসাদ শিকদার একজন বাউলকবি, চতিয়া গ্রামে প্রতিষ্ঠিত ‘শ্রী চৈতন্য সেবা শ্রম’ কেন্দ্রের অধ্যক্ষ, ধর্ম-প্রচারক, সংসার বিবাগী সন্ন্যাসী হিসেবে নিজেকে গড়ে তুলতে সক্ষম হয়েছেন। তার ভক্তবৃন্দের কাছে তিনি ব্রাহ্মাচারী অতুল প্রসাদ বা অতুলানন্দ দাস বাবাজী নামে সুপরিচিত একজন ব্যক্তিত্ব।

মন্তব্য: