1. স্মরণীয় বরণীয়

ড. এস. এম. লুৎফর রহমান (১৯৪১-)

বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক, গবেষক, সমালােচক ও অনুবাদক, ড. এস, এম, লুৎফর রহমান ১২ই অক্টোবর, ১৯৪১ সালে মাগুরা জেলার শালিখা উপজেলাধীন সাবেকখাটর গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম এসএম ইসরাইল ও মাতা মরহুমা আয়েশা খাতুন।

ড. এস, এম, লুৎফর রহমানের প্রাথমিক শিক্ষাজীবন শুরু হয়, তাঁর পিতার প্রতিষ্ঠিত খাটর রামান্দকাঠি ফ্রি প্রাইমারি স্কুলে । পরবর্তীতে তিনি পুলুম মাধ্যমিক হাইস্কুলে (বর্তমানে, পুলুম গােলাম সরােয়ার হাইস্কুল) কিছুদিন পড়াশুনা করেন। পরে বুনাগাতী আমজাদ আলী হাইস্কুল থেকে ১৯৫৯ সালে প্রথম বিভাগে ম্যাট্রিক পাশ করেন। তারপর নড়াইল ভিক্টোরিয়া কলেজ থেকে আইএ ও বিএ পাস করেন। পরবর্তীকালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন এবং উক্ত বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৫ সালে বাংলাভাষা ও সাহিত্যে এমএ পাস করেন।

বাউল সাধনা ও লালন শাহ’ শীর্ষক গবেষণা গ্রন্থের জন্যে তিনি ১৯৭৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ড. এস, এম, লুৎফর রহমান ১৯৬৫ সালে রাজশাহী বেতার কেন্দ্রে বেশ কিছুদিন চাকরি করেন। পরে ঝিনাইদহ জেলার মাহতাব উদ্দীন কলেজে যােগদান করে শিক্ষকতা জীবনে প্রবেশ করেন। পরবর্তীকালে তিনি বাগেরহাট প্রফুল্ল চন্দ্র কলেজ, দৌলতপুর ব্রজলাল কলেজ এবং যশাের মাইকেল মধুসূদন কলেজে অধ্যাপনা করেন। অতঃপর তিনি ১৯৭৬ সালে ২৭শে অক্টোবর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে সরাসরি সহকারী অধ্যাপক হিসেবে যােগদান করেন। তিনি ২৭-০১-২০০২ থেকে ১৯-০৬-২০০৫ সাল পর্যন্ত বাংলা বিভাগের বিভাগীয় চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। এ সময় তিনি নজরুল প্রফেসর-এর পদ অলংকৃত করেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের নজরুল গবেষণা কেন্দ্রের পরিচালক নিযুক্ত হন। এছাড়াও তিনি গবেষণা তত্ত্বাবধায়ক হিসেবে বাংলা বিভাগের পিএইচডি এবং এমফিল ছাত্রদের গবেষণা-তত্ত্বাবধান এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন-এর রূপে ‘বাংলাদেশ লােক চিকিৎসা’ ও ‘দৌলতপুরে নজরুল’ বিষয়ক দু’টি গবেষণা কর্ম সম্পন্ন করেন। একইভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থায়নেও তিনি বাংলা বানানের রূপ-রূপান্তর নামে একটি গবেষণা কার্য সম্পন্ন করেছেন।

ড. এস, এম, লুৎফর রহমান এক্সপার্ট সদস্য (ভূতপূর্ব) এক্সপার্ট কমিটি এবং কার্য নির্বাহী পর্ষদ, আন্তর্জাতিক ভাষা ইনস্টিটিউট (সরকারী) ঢাকা। এক্সপার্ট সদস্য: নজরুল বিশ্ববিদ্যালয়, কুমিল্লা, প্রতিষ্ঠার প্রথম কমিটি নির্বাচন/মানােন্নয়ন কমিটি (অধ্যাপক ক্যাটাগরি), বাংলাবিভাগ, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, ঢাকা। নির্বাচন/মানেোন্নয়ন কমিটি, বাংলা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। নির্বাচন/মানােন্নয়ন কমিটি, (অধ্যাপক-ক্যাটাগরি) লােকসাহিত্য বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী। নির্বাচন মনান্নয়ন কমিটি, (অধ্যাপক ক্যাটাগরী) বাংলা বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম। নির্বাচন/ মানােন্নয়ন কমিটি নির্বাচন মনােন্নয়ন কমিটি, বাংলা বিভাগ, ইসলামি বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া । সদস্য: ‘দি আমেরিকান বায়েগ্রাফিক্যাল ইনস্টিটিউট,-এর গবেষণা একাডেমী পরিষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা। আন্তর্জাতিক নজরুল গবেষণা কেন্দ্র। দর্শন শিক্ষার উন্নয়ন কেন্দ্র, ঢাকা বিশ্ববিদ্যালয়। বাংলা এমএ ক্লাস-এর শিক্ষাসূচি, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, গাজীপুর, ঢাকা। প্রাক্তন সদস্য: পরিচালক মণডলী, আন্তর্জাতিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়। একাডেমি কাউন্সিল, রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী। মানবিক ও সমাজ কল্যাণ অনুষদ, ইসলামকি বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া। কলা ও সমাজকল্যাণ-এর উচ্চতর গবেষণা কেন্দ্র, ঢাকা বিশ্ববিদ্যালয়। Ex- Councilmember: বাংলা একাডেমি, ঢাকা। প্রকাশনা পরিষদ, বাংলাদেশ শিশু একাডেমি, ঢাকা। প্রকাশনা পরিষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়। বাংলাদেশ লােকশিল্প সােসাইটি, ঢাকা। সম্পাদক Ex-Editor : সাহিত্যপত্রিকা, বাংলা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। প্রদায়ক (Contributor): বাংলাদেশ বেতার (রেডিও বাংলাদেশ), বিটিভি ও এটিএন এবং বিভিন্ন সাময়িকী এবং ম্যাগাজিন ইত্যাদি।

ড. এস, এম, লুৎফর রহমান ১৯৯৭ সালে “দি আমেরিকান বায়ােগ্রাফিক্যাল ইনস্টিটিউট, উত্তর ক্যারােলিনা ইউএসএ-এর চোখে বর্ষসেরা মানুষ। এছাড়া তিনি গত ২০০৫ সালে উত্তর আমেরিকায় অনুষ্ঠিত ফোবানা (FOBANA)’ সম্মেলনে সম্মানিত অতিথি হিসেবে আমন্ত্রিত হন। যার ফলে তিনি আন্তর্জাতিকভাবে পরিচিতি লাভের পাশাপাশি বাংলাদেশের জন্যেও সুনাম বয়ে আনতে সক্ষম হন।

ড. এস, এম, লুৎফর রহমান শিক্ষকতা ও শিক্ষাদান পদ্ধতিতে তিনি একজন খ্যাতিমান ব্যক্তিত্ব। আন্তর্জাতিক ভাষা ও বাংলাভাষা ও সাহিত্য বিষয়ে এবং ভাষা সংস্কারে তিনি অতুলনীয় ভূমিকা রেখেছেন।  তার অবদান (Contribution):

১. বাংলা চিত্রনাট্য, বিশ্বভাষা, ইন্দো-ইউরােপীয় আদি ভাষা বিষয়ক প্রকল্প খাঁটি বাংলাভাষা এবং সাহিত্যের মূলসূত্রসমূহের একটি নতুন এবং আধুনিক অজানা রূপকে তিনি আলোতে নিয়ে আসেন।

২. বাংলাদেশী জাতীয়তাবাদ তত্ত্বের তত্ত্ববিদ।

৩. বাউলিয়ানার মূল সূত্রের আবিষ্কার।

৪. লােক-ভৌত নৃতত্বের আবিষ্কার।

৫, প্রাচীন ভারতীয় সাহিত্যে উল্লেখিত ৮৪ সিধার নামের সমস্যার সমাধান।

স্কুলে অধ্যায়ন কালেই ড. এস এম লুৎফর রহমানের সাহিত্যের প্রতি অনুরাগ জন্মে। তখন থেকেই তিনি বিভিন্ন স্থানে প্রবন্ধ, কবিতা, ও রচনা প্রতিযােগিতায় অংশগ্রহণ করেন এবং বহু পুরস্কার লাভ করেন। ১৯৭২ সালে তাঁর কবিতাগ্রন্থ অগ্নিবাংলা প্রকাশিত হয়। এ গ্রন্থখানিতে সংকলিত কবিতাগুলােতে মহান স্বাধীনতা যুদ্ধকালীন স্বাধীনতাকামী একটি জাতির তীব্র অনুভূতির বহিঃপ্রকাশ ঘটেছে।

ড. এস, এম, লুৎফর রহমান ১৯৫৯ সাল থেকে লালন শাহ সংক্রান্ত বহু জটিল বিষয়ে গবেষণা কার্য শুরু করেন। পরবর্তীতে তিনি ‘বাউল সাধনা ও লালন শাহ’ শীর্ষক গ্রন্থের জন্যে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তিনি এক সময় বাংলা একাডেমির ফোকলাের সংগ্রাহক ছিলেন। ড. এস, এম, লুৎফর রহমানের গবেষণা বিষয়ের সংখ্যা ১৫০। গবেষণা গ্রন্থের সংখ্যা ১৫টি। তার প্রকাশিত গ্রন্থ ‘লালন জিজ্ঞাসা’, ‘আধুনিক কালের কবি ও কবিতা’, ‘মেসােপটেমিয়ায় নজরুল’, ‘দৌলতপুরে নজরুল’, ‘ধুমকেতু ও তার সারথি’, লালন শাহ জীবন ও গান’, ‘বাউল তত্ত্ব ও বাউল গান’, ‘বাংলাভাষা ও বানানের ঐতিহাসিক বিপর্যয় উন্নয়ন ও আধুনিকায়ন, ‘বাঙলাদেশী জাতীয়তাবাদ, ‘বাংলাদেশী কথাসাহিত্যের তিন আমল’, ‘বাংলাদেশী জারী গান’, দুদ্দুশাহ, হােমিওপ্যাথিক সম্পর্কে আমাদের মনােভাব কী হওয়া উচিত’, ‘বাংলাদেশী লােক-চিকিৎসা’, ভৌগােলিক পরিবেশ ও দৈহিক নৃ-বিজ্ঞান’, ‘বাঙলালিপির উৎস ও বিকাশের অজানা ইতিহাস’, ‘বাঙালীর লিপি ভাষা বানান ও জাতির ব্যতিক্রমী ইতিহাস’ ইত্যাদি।

ড. এস, এম, লুৎফর রহমানের গবেষণা সাময়িকী (সম্পাদিত)-এর সংখ্যা তিনটি এবং সম্পাদিত গ্রন্থের সংখ্যা বেশ কয়েকটি। যেমন : ‘বৌদ্ধ চর্যাপদ ও ‘লালন গীতি চয়ন’ ইত্যাদি।

ড. এস, এম, লুৎফর রহমান একজন বিশিষ্ট শিক্ষাবিদ লেখক, গবেষক, সমালােচক ও অনুবাদ হিসেবেও ইতিমধ্যে যথেষ্ট খ্যাতি লাভ করেছেন। সাহিত্যসেবায় স্বীকৃতি স্বরূপ, ‘জাতীয় লেখক ফোরাম’, ঢাকা কর্তৃক ‘নওয়াব স্যার সলিমুল্লাহ সম্মাননা-২০০৮’ লাভ করেন।

ড. এস, এম, লুৎফর রহমান আজীবন সদস্য (Life Member) ছিলেন: বাংলা একাডেমি, ঢাকা। বাংলাদেশ এশিয়াটিক সােসাইটি, (Bangladesh Asiatic Society) ঢাকা। বাংলাদেশ ইতিহাস পরিষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

মন্তব্য: