1. মাগুরা

গোলাম মোহাম্মদ (১৯৫৯-২০০২)

কবি গােলাম মােহাম্মদ ২৩শে এপ্রিল ১৯৫৯ সালে মাগুরা জেলার মহম্মদপুর উপজেলাধীন গােপাল নগর গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা ও মাতার নাম মরহুম আব্দুল মালেক মােল্যা ও করিমন নেসা। ১৯৭৫ সালে আর. এস, কে. এইচ, ইনস্টিটিউট থেকে এস.এস.সি পাস করেন। ১৯৭৮ সালে ঝিনাইদহ সরকারি কে. সি কলেজ থেকে এইচএসসি পাস করেন। পরবর্তীতে ১৯৮১ সালে মাগুরা হােসেন শহীদ সােহরাওয়াদী কলেজ থেকে বি.এস.সি পাস করেন। ১৯৮৪ সালে তিনি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান ইসলামিক এডুকেশন সােসাইটিতে কর্মজীবন শুরু করেন। ১৯৮৯ সালে “শিল্পকোণ’ নামে গ্রাফিক্স ডিজাইন প্রতিষ্ঠান চালু করেন। এখান থেকে তিনি প্রকাশনার নানা রকম কাজ করতেন।

কবি গােলাম মােহাম্মদ গান ও কবিতার পাশাপাশি প্রবন্ধ, গল্প ও গজল লিখতেন। তিনি বাংলাসাহিত্য পরিষদ, নাবিক সাহিত্য চক্র, ঢাকা সাহিত্যসমাজ, ঢাকা সাহিত্য সংস্কৃতি কেন্দ্রসহ বিভিন্ন সাংস্কৃতিক প্রতিষ্ঠানের সাথে সম্পৃক্ত ছিলেন। কবি গােলাম মােহাম্মদ এর ৭টি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে। প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ : “অদৃশ্যের চিল (১৯৯৭)। অন্যান্য কাব্যগ্রন্থ “ফিরে চলা এক নদী (১৯৯৮); হিজল বনের পাখি (১৯৯৯); ঘাসফুল বেদনা (২০০০); ‘হে সুদুর হে নৈকট্য (২০০২)। এছাড়া তিনি শিশুকিশােরদের জন্য ছড়া কবিতাও লিখেছেন। তার ছড়াগ্রন্থ : ছড়ায় ছড়ায় সুরের মিনার (২০০১); নানুর বাড়ি (২০০২)।

কবি গােলাম মােহাম্মদ কিছু সংকলন সম্পাদনা করেন। নাবিক, মননশীল সাহিত্যপত্র (এপ্রিল, ১৯৯৭); পিকনিকে শালনায় (১৯৯৯, ঢাকা সাহিত্য সংস্কৃতি কেন্দ্র), প্রথম হামদ নাত ও কবিতা সন্ধ্যা (২০০২, ঢাকা সাহিত্য সংস্কৃতি কেন্দ্র) এবং এসাে বৈশাখ (এপ্রিল ২০০২, ঢাকা সাহিত্য সংস্কৃতি কেন্দ্র)।  তিনি কবি গীতিকার হিসেবে বেশ জনপ্রিয়। তার গানের অর্থশতাধিক ক্যাসেটে বের হয়েছে।

কবি গােলাম মােহাম্মদ ২০০২ সালের ২২ আগস্ট, ইন্তেকাল করেন। তাকে তার নিজ গ্রামের গােরস্থানে সমাধিস্থ করা হয়েছে।

মন্তব্য: