কবি মিঠুন কুমার সমাদ্দার বেড়ে ওঠা এবং জন্ম ১৯৮৫ সালে গ্রাম কুল্লিয়া পোস্ট আমুড়িয়া জেলা সদর মাগুরায়। পিতা শ্রীযুক্ত বাবু অমূল্য রতন সমাদ্দার মাতা দেবী রানী। ছোট বেলা থেকে বুরাইল বিলের জলে সাতার মাছ ধরে কবির সময় কেটেছে। পড়াশোনা কুল্লিয়া কুচিয়ামোড়া সৈয়দ আতর আলী মাধ্যমিক বিদ্যালয়ে পর্যায়ক্রমে সেন্ট জোসেফ কলেজ ঢাকা, খুলনা বিশ্ববিদ্যালয় এবং ইউনিভার্সিটি অফ হোহেনহাইম জার্মানি তে অধ্যায়ন শেষে এখন জার্মানিতে অবস্থান করছেন। প্রবাসী হলেও কবিকে দেশ খুব টানে তাই শিল্প সাহিত্যের সংগঠন প্রিয় কবিতারার মাধ্যমে দেশের প্রতি জেলায় কবিদের নিয়ে কবিতা প্রচারের কাজ করছেন।

খুলনা বিশ্ববিদ্যালয়ে থাকাকালীন সময়ে কবি আবৃত্তি সংগঠন ওংকার শৃনুতার সাথে যুক্ত ছিলেন। খুবির শিক্ষার্থী থাকা অবস্থায় ২০০৭ প্রকাশ করেন মুক্ত চিন্তার ছোট কাগজ ছায়াবৃত্ত। ২০০৯ সালে এই ছোট কাগজের একটি পাঠক ফোরাম খুবিতে প্রতিষ্ঠা করেন তিনি এর মাধ্যমে সুবিধা বঞ্চিত শিশুদের শিক্ষার স্কুল ছায়াবৃত্ত স্কুল এর যাত্রা শুরু হয়। ছায়াবৃত্তে লেখা ছাপার পাশাপাশি অনেক পত্রিকাতে কবির লেখা ছাপা হতে শুরু হয়।

২০১২ সালে তিনি প্রতিষ্ঠা করেন শিল্প সাহিত্যের সংগঠন প্রিয় কবিতারা। সারাবিশ্বে বাঙালিদের মধ্যে কবিতা প্রচারের উদ্দেশ্যে এই গ্রুপের যাত্রা শুরু হয় এখন প্রায় ২৫ হাজার সদস্য রয়েছে প্রিয় কবিতারা গ্রুপে। কবির এখন পর্যন্ত চারটি একক কাব্যগ্রন্থ বের হয়েছে, কাক কা কা ২০১৮, নড়াচড়া করে ঘুনপোকাটা ২০১৯, এসব খবর হয়না ছাপা স্থানীয় সংবাদে ২০২০, মায়াবী ২০২১ । বর্তমানে কবি কবিতার ম্যাডনেস ধারা নিয়ে গবেষণা করছেন।

মন্তব্য: