সুখ্যাত কণ্ঠশিল্পী সুরকার গীতিকার ও লেখক হাফিজুর রহমান ৫ ফেব্রুয়ারি, ১৯৩৭ সালে মাগুরা জেলার মােহাম্মদপুর উপজেলীন ধোয়াইল গ্রামে মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। একই জেলাধীন বালিয়াডাঙ্গা গ্রামবাসী পিতা ছিলেন দিগরের বিখ্যাত আলেম মৌলানা মােঃ আজিজুর রহমান যশরী ও মাতার নাম মােছাঃ সখিনা খাতুন। মাগুরা জেলার আরেক কৃতি সন্তান প্রখ্যাত সংগীতজ্ঞ ওস্তাদ মুন্সী রইস উদ্দীন ও চট্টগ্রামের কৃতিসন্তান প্রসিদ্ধ জলতরঙ্গ বাদক শ্রী জগদানন্দ বড়ুয়া বিএ (অনার্স), বিটি’র কাছে শেখেন উচ্চাঙ্গ সংগীত। অন্যান্য সংগীতে জনাব আব্দুল লতিফ, জনাব খন্দকার নূরুল আলম ও ওস্তাদ কাদের জামেরীর নিকট থেকে পাঠ গ্রহণ করেন।লােকসংগীত সম্রাট আব্বাস উদ্দীন ও লােকসংগীতের দিক পাল নির্মলেন্দু চৌধুরীর (কলকাতা) সান্নিধ্যে বিভিন্ন সময়ে তিনি লােকসংগীতের উৎকর্ষ বিষয়ক উপদেশ লাভে সাংগীতিক জীবন সমৃদ্ধ করেন। ১৯৬৩ খ্রিঃ হতে ঢাকা বেতারে এবং ১৯৬৬ খ্রিঃ হতে টেলিভিশনে কণ্ঠ সংগীতশিল্পী হিসাবে আত্মপ্রকাশ করেন। বেতারে ১৯৬৮ খ্রিঃ এবং পরবর্তীতে টেলিভিশনে গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক হিসাবে দায়িত্ব পালন করে আসছেন। হাফিজুর রহমান আমাদের লােকসংগীত ভুবনে এক যশস্বী শিল্পী ও সংগীতকার। তিনি সংগীত রচনায় যথেষ্ট সফলতার পরিচয় দিয়েছেন। যশােরের আঞ্চলিক ভাষায় রচিত তাঁর “নাতি খাতি বেলা গেল শুতি পারলাম না…. গানটি এদেশের সংগীত পিয়াসীদের স্মৃতিতে আজও স্মরণীয় হয়ে আছে।

হাফিজুর রহমানের রচনা ও সুরে তার স্বকণ্ঠে এবং ভারত ও বাংলাদেশের প্রখ্যাত শিল্পীদের কণ্ঠে ঢাকা, কলকাতা ও করাচি থেকে ১টি লং প্লে গ্রামােফোন রেকর্ড এবং ১টি সিডিসহ ৫২টি গানের গ্রামােফোন রেকর্ড প্রকাশিত হয়েছে। পাকিস্তান থেকে প্রকাশিত মহান স্বাধীনতাযুদ্ধ শুরুর পূর্বে বঙ্গবন্ধু, স্বাধীনতা, ভাষা ও গণআন্দোলন ভিত্তিক সর্ব প্রথম প্রকাশিত গ্রামােফোন রেকর্ডের গানগুলির রচনা, পরিচালনা ও স্বকণ্ঠে (সহ শিল্পীবৃন্দসহ) প্রচার করেন। এইচ এমভি (H.M.V.) গ্রামােফোন রেকর্ড কোম্পানীতে রেকর্ডকৃত স্বাধীন ও বঙ্গবন্ধু শেখ মুজিবের উপর রচিত “আমার নেতা শেখ মুজিব শিরােনামে করাচি থেকে প্রকাশিত ৪টি গানের রেকর্ড তৎকালীন শ্রোতামণ্ডলীর কাছে। আলােড়ন সৃষ্টি করতে সক্ষম হয়।

গান ৪টি নিম্নে প্রদত্ত হলাে : শিল্পী : হাফিজুর রহমান, রথীন্দ্রনাথ রায়, ইন্দ্রমােহন রাজবংশী, লিলি হক, জলি হক ও শাহীন আক্তার H.M.V.Gramophone record No. EKDB 2007 (*1 ) 

মন্তব্য: