মাগুরা জেলার বিশিষ্ট সঙ্গীতশিল্পী ও সংগঠক মােঃ নজরুল ইসলাম টগর ১৯৫২ সালে মাগুরা শহর সংলগ্ন ঐতিহ্যবাহী শিবরামপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মত আবু বক্কার বিশ্বাস, মাতা ফাতেমা বেগম। তাঁর প্রাথমিক শিক্ষা শুরু হয় নিজ গ্রামের প্রাথমিক বিদ্যালয়ে। এরপর তিনি মাগুরা মডেল হাইস্কুল থেকে ১৯৬৬ সালে ম্যাট্রিক এবং মাগুরা হােসেন শহীদ সােহরাওয়ার্দী কলেজ থেকে আই.কম ও বি.কম পাশ করেন।

মুসলিম পরিবারের সন্তান হয়েও শিক্ষা জীবনের শুরু থেকেই সঙ্গীতের প্রতি আকৃষ্ট হয়ে পড়েন। ষাটের দশকে সঙ্গীত গুরু ওস্তাদ কমলেশ চক্রবর্তীর নিকট সঙ্গীতে তালিম নেন। পরবর্তীতে ওস্তাদ ধীরেন্দ্র নাথ চক্রবর্তী, বাবু চন্ডী প্রসাদ চট্টোপাধ্যায় ও ভারতের রানাঘাটের সংগীত পূজারীখ্যাত ওস্তাদ সরােজ কুমার দত্ত মহাশয়ের নিকট সংগীতের তালিম গ্রহণ করেন। সংগীত চর্চায় প্রেরণা দেন তাঁর একমাত্র জ্যেষ্ঠ ভগ্নী মনােয়ারা বেগম ও ভগ্নীপতি মরহুম বীর মুক্তিযােদ্ধা এ্যাড, আছাদুজ্জামান এম.পি।

ষাটের দশকের শেষ দিকে মাগুরা কলেজ ও স্থানীয়ভাবে আয়ােজিত বিভিন্ন সংগীত প্রতিযোগিতায় নজরুল সংগীত, দেশাত্ববােধক গান গেয়ে সুনাম অর্জন করেন এবং পুরস্কৃত হন। খুলনা বেতারের নিয়মিত নজরুল সংগীত শিল্পী হিসাবে দীর্ঘদিন সংগীত পরিবেশন করেন। গীতিকার ও সুরকার হিসেবেও সুনাম অর্জন করেছেন। মাগুরা জেলা সহ বিভিন্ন জাতীয় পর্যায়ের সংগীত প্রতিযােগিতায় সম্মানিত বিচারক হিসেবেও দায়িত্ব পালন করে আসছেন।

তিনি ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন। আশির দশকে খুলনা বেতারের নিয়মিত সংগীত শিল্পী হিসেবে তালিকাভূক্ত হয়ে সংগীত পরিবেশন করে সুনাম অর্জন করেন। ১৯৭৪ সালে সালমা আসলামের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তিনি দুই পুত্র ও এক কন্যার জনক। ব্যক্তিগত জীবনে তিনি প্রতিষ্ঠিত ব্যবসায়ী ও বি,বি,এস,সি সার ডিলার। বিভিন্ন সাংস্কৃতিক প্রতিষ্ঠান ও সেবামূলক সংগঠনের সঙ্গে নিজেকে নিয়ােজিত রেখেছেন। তিনি বঙ্গবন্ধু সাংস্কৃতিক পরিষদ ও সম্মিলিত সংস্কৃতিক জোট মাগুরা জেলা শাখার প্রতিষ্ঠাতা সভাপতি। মাগুরা জেলা আওয়ামীলীগের কার্যনির্বাহী কমিটির সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক এবং মাগুরা জেলা শিল্পকলা একাডেমির নির্বাচিত সাধারণ সম্পাদক ও ইতিপুর্বে মাগুরা ললিতকলা বিদ্যাপীঠের প্রতিষ্ঠাকালীন সদস্য হিসেবেও যুক্ত ছিলেন। তিনি বিভিন্ন সেবামূলক প্রতিষ্ঠানেও সেবাদান করেছেন। বর্তমানে মাগুরা ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক এবং মাগুরা শিশু ও চক্ষু হাসপাতাল ও মাগুরা বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের একজন নির্বাহী সদস্য।

মাগুরা সদর পশু হাসপাতাল পাড়ায় অবস্থিত মেন্টর ইন্টারন্যাশনাল স্কুল এবং শিবরামপুর স্কুল এন্ড কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি দীর্ঘদিন যাবৎ বাংলাদেশ ফার্টিলাইজার এসােসিয়েশন, মাগুরা জেলার সাধারণ সম্পাদক ও সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। মাগুরা নবগঙ্গা সাহিত্য গােষ্ঠী থেকে গুণী ও সংগীতশিল্পী হিসেবে সম্মাননা পদক এবং বাংলাদেশ ফা্টিলাইজার এসােসিয়েশন, ঢাকা থেকে দেশের কৃষি উন্নয়নে অব্যাহত সেবা প্রদানের নিমিত্ত বীর মুক্তিযােদ্ধা সম্মাননা পদক অর্জন করেছেন। মাগুরা জেলার প্রথম ‘থিম সং এবং সাংস্কৃতিক অঙ্গনে বিশেষ অবদান রাখার স্বীকৃতি স্বরূপ মাগুরা জেলা প্রশাসন কর্তৃক সম্মাননা স্মারক অর্জন করেন।

মন্তব্য: