1. স্মরণীয় বরণীয়

মিয়া আকবর হােসেন (১৯৩০- )

আকবর হােসেন মিয়া ১৯৩০ সালে মাগুরা জেলার শ্রীপুর উপজেলাধীন টুপীপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মিয়া গােলাম কাদের ।  আকবর হােসেন মিয়া ১৯৫১ সালে পাকিস্তান বিমানবাহিনীতে ভর্তি হন। কিন্তু চাকরিক্ষেত্রে পাকিস্তানীদের অকথ্য গালাগাল ও দুর্ব্যবহারে ১৯৫৪ সালে চাকরি থেকে ইস্তফা দিয়ে দেশে চলে আসেন এবং মাওলানা ভাসানী ও হােসেন শহীদ সােহরাওয়া্দী সাহেবের যুক্তফ্রন্ট আন্দোলনে শরীক হন। ১৯৬৫ সালে ইউনিয়ন কাউন্সিল নির্বাচনে শ্রীপুর থানার ৮টি ইউনিয়নের মধ্যে

শুধু তিনি তৎকালীন বিরােধী দল থেকে শ্রীপুর থানার ৩নং শ্রীকোল ইউনিয়নের চেয়ারম্যান নির্বাচিত হন। ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধে বর্বর পাকিস্তানী দখলদার বাহিনী ও তাদের দোসরদের বিরুদ্ধে অস্ত্র হাতে তুলে নেন এবং গঠন করেন এক বিশাল মুক্তিযযােদ্ধা বাহিনী। এই বাহিনী ‘আকবর’ বাহিনী নামে সুপরিচিত ছিল। এই বাহিনী ঝিনাইদহ শৈলকুপার গাড়াগঞ্জ থেকে ফরিদপুর, পাংশা, রাজবাড়ী পর্যন্ত যার বিস্তার এবং চারণক্ষেত্র ছিল। তিনিও তাঁর বাহিনী শ্ৰীপুর থানা সব সময়ই শত্রু মুক্ত রাখেন এবং বেসামরিক প্রশাসন চালু করেন।

১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধের উপর তার নিজের বাহিনী নিয়ে রচিত বইয়ের নাম “মুক্তিযুদ্ধে আমি ও আমার বাহিনী” (প্রকাশ ১৯৯৬ ইং)। ‘মুক্তিযুদ্ধে আমিও আমার বাহিনী’ মহান মুক্তিযুদ্ধের ইতিহাসকে আরও সমৃদ্ধ করেছে। 

মন্তব্য: