1. স্মরণীয় বরণীয়

কাজী কাদের নেওয়াজ (১৯০৯-১৯৮৩)

কবি, উপন্যাসিক, ছোট গল্পকার, প্রবন্ধকার। কবি কাজী কাদের নওয়াজ ১৯০৯ সালের ১৫ জানুয়ারী ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার তালিবপুর গ্রামে জন্মগ্রহন করেন। তাঁর পৈত্রিক বাস ছিল বর্ধমান জেলার কাটোয়া মহকুমার মঙ্গলকোর্ট  গ্রামে। তাঁর পিতার নাম কাজী আল্লাহ নওয়াজ ও মাতার নাম ফাতেমাতুন্নেসা। দেশবিভাগের পর ১৯৪৮ সালে তাঁর পরিবার সম্পত্তি বিনিময় করে বর্তমান মাগুরা জেলার শ্রীপুর উপজেলাধীন মুজদিয়া গ্রামে স্থায়ীভাবে বসতি স্থাপন করেন। 

নিজগৃহে মায়ের নিকট থেকে প্রাথমিক শিক্ষা লাভের পর কবি ১৯১৮ সালে বর্ধমান জেলার মাথরুন উচ্চ ইংরেজী ¯কুলে ভর্তি হন। উক্ত হাইস্কুল থেকে ১৯২৩ সালে কৃতিত্বের সাথে এনট্রান্স পরীক্ষায় পাশ করেন। ১৯২৫ সালে বহরমপুর কলেজ থেকে আই.এস.সি এবং ১৯২৯ সালে একই কলেজ থেকে ইংরেজীতে অনার্সসহ বি.এ পাশ করেন। এরপর কলকাতা বিশ্ববিদ্যালয়ে ইংরেজীতে এম.এ ক্লাসে ভর্তি হলেও পরীক্ষা দেননি। পরবতীর্তে তিনি বিটি পাস করেন।

১৯৩৩ সালে স্কুল সাবইন্সপেক্টর হিসেবে চাকরি করেন। এরপর ইংরেজী শিক্ষক হিসেবে কলকাতা আলীয়া মাদরাসায় যোগদান করেন। ১৯৪৮ সালে তৎকালীন পূর্বপাকিস্তানে এস তিনি প্রথমে ঢাকায় নবকুমার ইনস্টিটিউটে যোগদান করেন। ১৯৫১ সালে হেডমাস্টার হিসেবে দিনাজপুর হাইস্কুলে যোগদান করেন।

কবি কাজী কাদের নওয়াজ বাংলা, ইংরেজী, আরবি, ফার্সি, সংস্কৃতি প্রভৃতি ভাষায় সুপন্ডিত ছিলেন। তাঁর একটি বিখ্যাত কবিতা ‘মা’-

“মা কাথাটি ছোট্ট অতি কিন্তু যেন ভাই,

ইহার চেয়ে নাম যে মধুর তিন ভুবনে নাই”

প্রকাশিত গ্রন্থসমূহঃ মরাল (বাংলা ১৩৪১), নীল কুমুদী (কাব্য)-১৯৬০, দুটি পাখি, দুটি তীরে (উপন্যাস), দস্যু লাল মোহন (গোয়েন্দা কাহিনী) ও দাদুর বৈঠক (স্মৃতিচারণমূলক গল্পকাহিনী)- ১৯৪৭ অপ্রকাশিত গ্রন্থসমূহঃ মরুচন্দ্রিকা (মহানবীর জীবনী কাব্যাকারে রচিত), চম্পাডাঙ্গার হাট (কাব্য), ইসলামী গাঁথা (কাব্য), মণিদ্বীপ (কাব্য) ও কালের হাওয়া (কাব্য)। পুরস্কারঃ বাংলা একাডেমী পুরস্কার (১৯৬৩), প্রেসিডেন্ট পুরস্কার ও মাদার বক্স পুরস্কার। খেতাবঃ তমখায়ে ইমতিয়াজ

মন্তব্য: