1. সদর

মাগুরা সদর উপজেলা

মাগুরা সদর উপজেলা মানচিত্র

নামকরণঃ শ্রুত গল্প অনুযায়ী মাগুরা জেলার নামকরণ নানামুখিতার পরিচয় পাওয়া যায়। লোকশ্রুতি আছে যে, মোঘল আমলে ‘মাগুরা’ নামকরণ হয়। ঐ সময় এই ছোট্ট জনপদে মগ জলদস্যুরা বাস করতো। মগ জনগোষ্ঠি বাস করতো বলেই এই অঞ্চলের নাম হয় মাগুরা। এর বিবর্তন এরূপ- মগরা > মাগরা > মাগুরা।

দ্বিতীয় জনশ্রুতি হলো, মগ জলদুস্যদের অরাজকতা প্রচুর পরিমানে বৃদ্ধি পেলে নবাব মুর্শিদ কুলী খাঁর আমলে এই স্থানেই তাদেরকে প্রতিহত করে ঘুরিয়ে দেওয়া হয়। এই সুবাদে এলাকাটি ‘মগ-ঘুরা’ নামে পরিচিত হয়। যার রূপান্তর হয় এভাবেÑ মগ-ঘুরা > মাগ্ঘুরা > মাগুরা।

এখনও মাগুরায় যে পরিমান পুকুর, বিল, নদী, হাওড় ও বাওড় দেখা যায় তাতেই প্রমানিত হয় যে অতীতে এখানে আরো ব্যপক সংখ্যক জলাশয় ছিল যেখানে প্রচুর পরিমান মাগুর মাছ পাওয়া যেত। তৃতীয় জনশ্রুতি অনুযায়ী, এই মাগুর মাছের আধিক্যের কারণেই এলাকাটির নামকরণ হয়- মাগুর > মাগুরা।

চতুর্থ জনশ্রুতি আছে যে, মাঘ মাসে এ অঞ্চলে প্রচুর পরিমান শীত পড়তো। মাঘ ছাড়া অন্য মাসেও শীতের প্রকোপ ছিল খুব বেশি। মাঘ মাসের উপমেয় হিসাবে এই অঞ্চলের নাম হয়- মাঘোরা > মাগুরা। 

মাগুরা মহকুমা স্থাপনঃ মুচিখালি ও গড়াই নদীর সঙ্গম স্থলে নবগঙ্গা তীরে ঝিনাইদহ জেলা হতে সতের মাইল পূর্বে মাগুরা। মহকুমা স্থাপনের আগে মাগুরার তেমন খ্যাতি ছিল না। রেনেল ম্যাপে মাগুরা বড় অক্ষরে চিহ্নিত ছিল। নদীর সঙ্গমস্থল মাগুরা ছিল অপরাধের জন্য উপযুক্তসথল। ফলে খ্যাতির বদলে ডাকাতির মতো অপরাধ দমনের জন্য ১৯৪৫ মাগুরা মহকুমা স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়। ঐ সময় মাগুরাতে থানাও ছিল না। মহকুমা স্থাপনকালে প্রথমে পুলিশ ফাঁড়ি ও পরে থানা করা হয়। 

মহকুমা স্থাপিত হওয়ার পর মিঃ ককবার্ন ডেপুটি ম্যাজিস্ট্রেট নিযুক্ত হন। তখন মাগুরা এলাকায় সামান্য উঁচু এলাকার এক অংশে হাট বসতো এবং বাকি অংশে ছিল গ্রাম। ককবার্ন গ্রামবাসীদের উচ্ছেদ করে অন্যত্র হাট বসানোর আদেশ দিলেন। অতঃপর তিনি বেশ ক’টি পুকুর খনন করিয়ে মাগুরা সদর উঁচু করলেন। পুকুরগুলোর এখনও অস্তিত্ব দেখায় যায়। যদিও অনেক পুকুর ভরাট করা হয়েছে বর্তমানে। ককবার্ন অতি সুন্দর বাসভবন করার পাশাপাশি মাগুরা-ঝিনাইদহ সড়ক, অন্যান্য রাস্তা, সেতু, জেলখানা, দাতব্য হাসপাতাল, ভেড়ীবাঁধ নির্মান করেন। 

আয়তনঃ মাগুরা সদর উপজেলার আয়তন ৪০৬.৫০ বর্গ কিলোমিটার। এর উত্তরে রয়েছে শ্রীপুর উপজেলা, দক্ষিণে শালিখা উপজেলা, পূর্বে মহম্মদপুর উপজেলা এবং পশ্চিমে ঝিনাইদহ জেলা। মাগুরা থানাকে উপজেলায় রূপান্তর করা হয় ১৯৮৩ সালে। এই উপজলায় রয়েছে একটি পৌরসভা ও ১৩টি ইউনিয়ন এবং ২৫২ টি গ্রাম। সদর উপজেলার শিক্ষার হার ৩০.৫%। 

তথ্যসূত্রঃ মনোরঞ্জন বিশ্বাস সম্পাদিত মাগুরা সন্দর্ভ গন্থ থেকে।

মন্তব্য: