1. সংগঠন

স্বাধীনতাত্তোর মাগুরার সঙ্গীত সংগঠন/স্কুল

লালন একাডেমি

দোয়ারপাড়, সাহা পাড়া, মাগুরা। প্রতিষ্ঠাকাল ১৯৫৫। প্রতিষ্ঠাতা লালন সাঁই। বর্তমান সভাপতি এ টি এম আনিচুর রহমান। বর্তমান সাধারণ সম্পাদক ডলি খাতুন। প্রয়াথ লালন সাঁই তার নিজ বাড়িতে সংগঠনটি প্রতিষ্ঠা করেন। লালন সাঁই এর জন্মসাল অজ্ঞাত, মৃত্যু তারিখ ২০ কার্তিক, ১৯৮৪ খ্রিঃ

সংগীত একাডেমি

ঠিকানা পশুহাসপাতাল পাড়া, মাগুরা। প্রতিষ্ঠাকাল ১৯৮০ খ্রিঃ। প্রতিষ্ঠাতা ও সঙ্গীতগুরু নরেন্দ্রনাথ সিংহ। ১৯৯৩ সালে সঙ্গীতগুরু নরেন্দ্রনাথ মৃত্যুর পর ১৯৯৭ সাল অব্দি সংগীত শিখনের দায়িত্ব গ্রহন করেন নরেন্দ্রনাথ সিংহের শিষ্য বিপুল কুমার পাল। তারপর প্রতিষ্ঠানটির কার্যক্রমের যবনিকা ঘটে। প্রয়াত গুরু নরেন্দ্রনাথ সিংহ অনেক শিষ্য রেখে গেছেন যারা পরবর্তীতে মাগুরা জেলার প্রোথিতযশা শিল্পীতে পরিনত হন। সংগীত একাডেমি ছিল শাস্ত্রীয় সংগীত, নজরুল সঙ্গীত ও রবীন্দ্র সঙ্গীত শিক্ষার অনন্য প্রতিষ্ঠান। 

প্রত্যয় সাংস্কৃতিক সংসদ

সৈয়দ আতর আলী রোড, মাগুরা। প্রতিষ্ঠাকাল ১৯৯৩ খ্রিঃ । প্রতিষ্ঠাতা সভাপতি প্রয়াত এ্যাড. লুৎফর রহমান। বর্তমান সভাপতি বিবেকানন্দ মজুমদার। প্রতিষ্ঠাতা ও বর্তমান সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম হীরক

বঙ্গবন্ধু সাংস্কৃতিক পরিষদ

প্রতিষ্ঠা ১৯৯৬ খ্রিঃ। সৈয়দ আতর আলী রোড, মাগুরা। প্রতিষ্ঠাতা সভাপতি নজরুল ইসলাম টগর। প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক শামীম আহমেদ খান। 

শহীদ বুদ্ধিজীবী সিরাজুদ্দিন হোসেন স্মৃতি পরিষদ

অবস্থান চৌরঙ্গী মোড়, মাগুরা। প্রতিষ্ঠা সাল ১৯৯৮। প্রতিষ্ঠাতা সভাপতি মোঃ আবু জাফর। সাধারণ সম্পাদক শরীফ মিজানুর রহমান। এই প্রতিষ্ঠানে সঙ্গীত, নাটক ও নাচের বিভাগ রয়েছে। 

লোক সংস্কৃতি কেন্দ্র

স্টেডিয়াম পাড়া, মাগুরা। প্রতিষ্ঠাকাল ১৯৯৯ খ্রিঃ। প্রতিষ্ঠাতা সভাপতি শুকুর আল মামুন। বর্তমান সাধারণ সম্পাদক আক্কাচ আলী রিপন

আওয়মী সাংস্কৃতিক ফোরাম

সৈয়দ আতর আলী রোড, মাগুরা। প্রতিষ্ঠা সাল ২০০১ খ্রিঃ। সভাপতি শুকুর আল মামুন। সাধারণ সম্পাদক তরুণ কুমার বৈদ্য।

প্রমথনাথ সঙ্গীত একাডেমি

বিনোদপুর, মহম্মপুর, মাগুরা। প্রতিষ্ঠাকাল : ১৯৯৯। প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ নারায়ন শিকদার। এখানে গান ও নাচের বিভাগ রয়েছে। 

স্বরলিপি সঙ্গীত নিকেতন

কাউন্সিল পাড়া, মাগুরা। প্রতিষ্ঠাকাল : ২০০৪। প্রতিষ্ঠাতা ও সংগীত শিক্ষক সকুমার পাল। এখানে গান ও নাচের বিভাগ রয়েছে।

ভৈরবী সঙ্গীত নিকেতন

ঠিকানা নতুন বাজার, মাগুরা। প্রতিষ্ঠাকাল ২০০৪ খ্রিঃ। প্রতিষ্ঠাতা ও পরিচালক উজ্জল সেন। সঙ্গীত শিক্ষক গৌর বিশ্বাস।

সারেগামা সংগীত নিকেতন

ঠিকানা এম আর রোড, মাগুরা। প্রতিষ্ঠাকাল। ২০০৫ খ্রিঃ। প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ বিপুল কুমাল পাল।

বি কে সঙ্গীত বিদ্যালয়

ঠিকানা নিজনান্দুয়ালী, মাগুরা। প্রতিষ্ঠাকাল ২০০৭ খ্রিঃ। প্রতিষ্ঠাতা বিমল বিশ্বাস। বর্তমান পরিচালক ও শিক্ষক বিনয় বিশ্বাস।

এসো গান শিখি

ঠিকানা তাঁতীপাড়া, মাগুরা। প্রতিষ্ঠানটির বর্তমান নাম গুরুগৃহ। প্রতিষ্ঠাকাল ২০০৮ খ্রিঃ। প্রতিষ্ঠাতা ও পরিচালক বিপুল কুমার পাল। 

সুরসপ্তক সংগীত একাডেমি

ঠিকানা নতুন বাজার, মাগুরা। প্রতিষ্ঠাকাল ২০১৩ খ্রিঃ। প্রতিষ্ঠাতা ও সঙ্গীতশিক্ষক  সমীরণ রায়। প্রতিষ্ঠানটি ধ্রæব পরিষদের স্বীকৃতিপ্রাপ্ত। 

গানের পাখি

একটি সাংস্কৃতিক সংগঠন ও স্কুল। ঠিকানা স্টেডিয়ামপাড়া, মাগুরা। প্রতিষ্ঠাকাল ২০১৩ খ্রিঃ। প্রতিষ্ঠাতা ও সভাপতি হুমায়ুন কবীর। সাধারণ সম্পাদক ফেরদৌসী বেগম।

ধ্রুবতারা সঙ্গীত শিক্ষা কেন্দ্র

ঠিকানা আড়পাড়া বাজার, শালিখা, মাগুরা। প্রতিষ্ঠাসাল ২০১৪ খ্রিঃ। রবীন্দ্রসংগীত, নজরুলগীতি, লোকসংগীত ও শাস্ত্রীয় সংগীত ও কবিতা আবৃত্তি শিক্ষাকেন্দ্র। প্রতিষ্ঠাতা ও শিক্ষক মোঃ উজ্জল হোসেন। সভাপতি: ডাঃ রঞ্জন বিশ্বাস। 

সুরসপ্তক সংগীত নিকেতন

ঠিকানা কলেজ পাড়া, মাগুরা। প্রতিষ্ঠাকাল ২০১৬ খ্রিঃ। বর্তমান সভাপতি অরুণ চক্রবর্তী। সাধারণ সম্পাদক  ওবায়দুল ইসলাম।

লিপিকা সঙ্গীত একাডেমি

ঠিকানা টেঙ্গাখালি বাজার, মাগুরা। স্থায়িত্বকাল ১৯৯০ – ২০০৫ খ্রিঃ। প্রতিষ্ঠাতা সুকুমার জোয়ার্দার।

সুরের মোহনা

ঠিকানা শ্রীপুর, মাগুরা। প্রতিষ্ঠাসাল ২০০৬ খ্রিঃ। পরিচালক ও শিক্ষক মোঃ শরিফুল ইসলাম

মেঘ মল্লার সাংস্কৃতিক গোষ্ঠী

ঠিকানা মহম্মদপুর, মাগুরা। প্রতিষ্ঠাসাল ২০০৮ খ্রিঃ । প্রতিষ্ঠাতা সভাপতি। মোঃ তৌহিদুল ইসলাম ইমরুল। সাধারণ সম্পাদক শিউলি ফারুক। প্রতিষ্ঠানটিতে গান, নাচ, কবিতা আবৃত্তি, চিত্রাংকন ও অভিনয়ের প্রশিক্ষণ দেওয়া হয়। মেঘমল্লার সাংস্কৃতিক গোষ্ঠি এ পর্যন্ত ১১ টি নাটক ২০ বার মঞ্চস্থ করেছে। এর মধ্যে কবি ওসমান আলী রচিত রাম দাঁড়াশের কিচ্ছা এবং তৌহিদুল ইসলাম ইমরুল রচিত কালো টিপ রয়েছে।

মন্তব্য: